ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

সেনাবিরোধী বিক্ষোভে সুদানে নিহত বেড়ে ৪০

উত্তর আফ্রিকার দেশ সুদানে জারি করা জরুরি অবস্থার মধ্যেই রবিবার (২১ নভেম্বর) দেশজুড়ে বিক্ষোভের ডাক দিয়েছেন বিতর্কিত সামরিক অভ্যুত্থানের বিরোধীরা। সেনা শাসনের বিরোধিতায় চলমান কর্মসূচিগুলোর মধ্যেই নতুন করে বড় পরিসরে আন্দোলনের ডাক এসেছে। এ দিকে সামরিক বাহিনীর অভ্যুত্থানবিরোধী আন্দোলনে নিরাপত্তা বাহিনীর গুলিতে শেষ খবর পাওয়া পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৪০ জনে দাঁড়িয়েছে।


গত ২৫ আগস্ট সুদানে সামরিক অভ্যুত্থান ঘটিয়ে দেশটির প্রধানমন্ত্রীসহ বেশ কয়েকজনকে গৃহবন্দি করে সেনাবাহিনী। একই সঙ্গে অন্তর্বর্তীকালীন সার্বভৌম কাউন্সিল ও সরকার ভেঙে দিয়ে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করে সামরিক বাহিনী। যদিও পরবর্তীকালে তীব্র আন্তর্জাতিক চাপের মুখে নিরপাত্তার মধ্যে দিয়ে প্রধানমন্ত্রী আবদাল্লা হামদককে মুক্তি দেওয়া হয়।


সামরিক শাসনের বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভের গতি বাড়ছে। পূর্ণাঙ্গ বেসামরিক সরকারের দাবিতে অভ্যুত্থানের পর থেকেই রাজপথে আন্দোলন করে আসছেন অভ্যুত্থান বিরোধীরা। শনিবারও (২০ নভেম্বর) সড়কে টায়ারে আগুন ধরিয়ে সেনা শাসনের বিরুদ্ধে অবস্থান নেন অনেকে। এদিন একটি পুলিশ ফাঁড়ি জ্বালিয়ে দেওয়ার পেছনে অজ্ঞাত হামলাকারীদের দায়ী করছে প্রশাসন। এর মধ্যে রবিবার নতুন করে বিক্ষোভের ডাক দিয়েছে বেসামরিক সরকার সমর্থিতরা। পরিস্থিতি এমন চলতে থাকলে নিহতের সংখ্যা বাড়ার আশঙ্কা করা হচ্ছে।


উল্লেখ্য, প্রতিবাদকারীদের ওপর সেনাবাহিনীর দমন-পীড়নের ঘটনায় নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র এবং আফ্রিকান ইউনিয়ন। এমনকি আলোচনায় সংকট উত্তরণের তাগিদ দিয়েছে হোয়াইট হাউসের মুখপাত্র নেড প্রাইস।

ads

Our Facebook Page